হাতে থাকা মোবাইলটি আসল নাকি নকল চেক করুন এখনই

হাতে থাকা মোবাইলটি চেক করুন আসল নাকি নকল!


Mobile code

মন অনেক কোম্পানি আছে যাদের মোবাইলে বাহিরে লোগোতে লেখা থাকে  স্যামসাং কিন্তু কিন্তু আসলে তা স্যামসাং মোবাইল নয়। এটা শুধুমাত্র স্যামসাং দিয়ে বোঝালাম তাই বলে যে শুধু samsung এই লেখা থাকে তা নয় এখানে Sony, i phone, Nokia এবং আরো অন্যান্য ব্র্যান্ডের মোবাইল কোম্পানির লোগো লাগানো থাকে বাহির থেকে বোঝার উপায় নেই যে এটি আসল নাকি নকল। আর এভাবে কিন্তু অনেক মানুষই ঠকছে। দোকানদার তাদেরকে বলে দেয় যে এটিই আসল স্যামসাং। আর তাদের কথা বিশ্বাস করে আমরা মোবাইল কিনে নিয়ে আসি।


এজন্যই আপনাদের জন্য আমি এই পোস্ট নিয়ে আসলাম। চেক করে নিতে পারবেন মাত্র এক মিনিটে আপনার হাতে থাকা মোবাইলটি। আসুন তাহলে শুরু করা যাক কিভাবে মোবাইল অরিজিনাল কিনা চেক করবেন।


মোবাইল ফোনের আসল বা নকল চেক করার জন্য নিম্নলিখিত কিছু পদক্ষেপ নিতে পারেন:

প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশন থেকে ডায়াল করবেন *#06# এই কোডটি। 



তারপর আপনার সামনে এরকম একটি ইন্টারফেস আসবে। তারপর যেকোনো একটি imei নাম্বারের উপর টেপ করে কপি করে নিবেন। এভাবে 👇

এরপর যেকোনো একটি ব্রাউজারে গিয়ে সার্চ বারে লিখবেন imei.info এই ওয়েবসাইটে গিয়ে আপনার imei নাম্বারটি পেস্ট করে check অপশনে ক্লিক করবেন। এভাবে 👇

তারপর দেখতে পারবেন আপনার মোবাইলের Brand, Color এবং অন্যান্য স্পেসিফিকেশন এর ডিটেইলস। এটিই হচ্ছে সবচেয়ে  উত্তম একটি পদ্ধতি। 

এছাড়াও আরো কিছু পদ্ধতি রয়েছে যেমন:

১. ব্র্যান্ড এবং মডেল চেক করুন: মোবাইলের ব্র্যান্ড এবং মডেল চেক করুন। অফিসিয়াল ওয়েবসাইট বা উপযুক্ত ব্র্যান্ডের সেবা কেন্দ্র থেকে আসল মডেল নাম যাচাই করুন। 

২. ব্র্যান্ড এবং লোগো চেক করুন: মোবাইলের ব্র্যান্ড লোগো, স্লোগান, এবং ডিজাইনে কোনও পার্ট অতিরিক্ত ব্যবহৃত হয়নি তা যাচাই করুন। 

৩. ওয়ারেন্টি এবং সার্টিফিকেট পরীক্ষা করুন: মোবাইল ফোনে অফিসিয়াল ওয়ারেন্টি কার্ড এবং গ্যারান্টি সার্টিফিকেট যাচাই করুন। এছাড়াও, এই ধরনের সার্টিফিকেট কপির জন্য ব্যবহার হওয়া কলেট বিচার করুন। 

৪. ফিজিক্যাল বৈশিষ্ট্য চেক করুন: অসম্ভব বা অস্বীকৃত ফিজিক্যাল বৈশিষ্ট্য, যেমন মডেল নামের বাদে বা লোগো এবং বাটনের পোজিশন এবং আকার, চেক করুন। 

৫. সফটওয়্যার এবং ইন্টারফেস পরীক্ষা করুন: অসম্ভব অথবা নকল মোবাইল ফোনে সফটওয়্যার বা ইন্টারফেসে অস্বীকৃত বা অসামান্য বৈশিষ্ট্য থাকতে পারে। 

৬. খোলামলা প্যাকেজ এবং এক্সসেসরিজ পরীক্ষা করুন: অসম্ভব ফোনে খোলামলা প্যাকেজ বা এক্সসেসরিজ থাকতে পারে যা মূল ব্র্যান্ড দ্বারা সরবরাহ করা হয়নি। 

৭. প্রাথমিক গুজব চেক করুন: ফোনের প্রাথমিক গুজব, যেমন মোবাইল নম্বর, ইমেইল, এবং সার্ভিস সেন্টারের ঠিকানা চেক করুন যাতে এই তথ্য অফিসিয়াল হয়। 

৮. দাম পরীক্ষা করুন: মোবাইলের দাম যদি অতিরিক্ত কম থাকে, তাহলে সেটি নকল হতে পারে। অতিরিক্ত দরকারি যাচাই করুন এবং একটি আত্মসমর্থন দফা অনুসরণ করুন।

উপরের উপায়গুলি ব্যবহার করে আপনি মোবাইল ফোনের আসলতা নিশ্চিত করতে পারেন। আপনি যদি কোনও সন্দেহ অনুভব করেন বা অতিরিক্ত সাবধানী নেওয়া প্রয়োজন মনে করেন, তবে আপনার আশেপাশে যারা মোবাইল সম্পর্কে ভালো বুঝে জানে তাদের সাথে বিষয়টি শেয়ার করতে পারেন। অথবা আপনি যখন মোবাইল ক্রয় করবেন তখন অফিসিয়াল অথোরাইজড শোরুম থেকে নেওয়ার চেষ্টা করবেন। সেটা যে কোম্পানির মোবাইলই হোক না কেন। 

Brand Vs Non Brand আপনি কোন মোবাইল কিনবেন কেন কিনবেন জানতে চাইলে ক্লিক করুন এখানে

Infinix Gt 10 Pro ২৫ হাজার টাকায় ফাটিয়ে দিয়েছে

itel S23 ১২ হাজার টাকায় এতকিছু কি করে দিল

Brand vs Non Brand Mobile phone which is best

Used mobile 

FAQ

প্রশ্ন : আমরা মোবাইল কোথা থেকে কিনব?

উত্তর : আপনি যে কোম্পানির বা যে ব্র্যান্ডের মোবাইলই ক্রয় করেন না কেন অবশ্যই চেষ্টা করবেন তাদের অফিসিয়াল শোরুম থেকে ক্রয় করার জন্য। আর যদি ডিলারশিপ থেকে নিতে চান তাহলে আপনার আশেপাশে যারা মোবাইল সম্পর্কে ভালো বুঝে তাদেরকে সাথে নিয়ে যাবেন। অথবা আপনি অন্য একটি মোবাইল দিয়ে যে মোবাইল ক্রয় করবেন তার আইএমইআই নাম্বারটি উপরের নিয়ম অনুযায়ী চেক করবেন।

প্রশ্ন : আন অফিসিয়াল মোবাইল কি ২ নাম্বার?

উত্তর : আন অফিসিয়াল মোবাইল বলতে আসলে, আসল বা নকল মোবাইল বোঝায় না। আনঅফিসিয়াল মোবাইল বলতে আপনি যে মডেলের মোবাইল ক্রয় করতে চাচ্ছেন সেই মডেলের মোবাইল বাংলাদেশে ট্যাক্স দিয়ে মার্কেটে আসেনি। এবং তা বিটিআরসি এর ডেটা বেজে সংরক্ষিত নয়। সুতরাং আনঅফিসিয়াল মোবাইল বলতে ডুপ্লিকেট বা নকল মোবাইল বোঝায় না।


1. How can I be sure that the mobile phone I want to buy is genuine?

2. Are there any other methods to check the authenticity of a mobile phone apart from the ones mentioned in the post?

3. What should I do if I have already bought a non-genuine mobile phone? 1. How can I be sure that the mobile phone I want to buy is genuine?

2. Are there any other methods to check the authenticity of a mobile phone apart from the ones mentioned in the post?

3. What should I do if I have already bought a non-genuine mobile phone?

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url