মোবাইলের কোড

 আমরা কম বেশি সবাই মোবাইল চালাই মোবাইলের এমন গুরুত্বপূর্ণ অনেক যেগুলো না জানলে অনেক ক্ষতি হতে পারে।

আজকে আমি এই পোস্টে  আপনাদেরকে গুরুত্বপূর্ণ কোডগুলোর সাথে পরিচয় করিয়ে দেব। কোনগুলো জেনে নিলে ভবিষ্যতে আপনারই উপকার হবে।



  • কোড *#21#

এই কোডটি কিন্তু খুবই গুরুত্বপূর্ণ।এই কোডের মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার ফোনের এসএমএস এবং কল কেউ ফরোয়ার্ড করে রেখেছে কিনা। বর্তমানে আমরা সবাই মোবাইল ব্যাংকিং ইউজ করে থাকি আর আমাদের ফোনে যদি কেউ কল বা মেসেজ ফরওয়ার্ড করে রাখে তাহলে কিন্তু আমাদের ফোনে কেউ কল বা মেসেজ করলে যে নাম্বারে ফরওয়ার্ড করে রেখেছে সেই নাম্বারে কল এবং মেসেজ যাবে। যার দরুন কল এবং মেসেজ ফরোয়ার্ড এর মাধ্যমে অন্য কেউ আমাদের অ্যাকাউন্ট অ্যাক্সেস করে একাউন্টের টাকা হাতিয়ে নিতে পারে। 


  • কোড *#06#

এই কোডের সাহায্যে আপনি আপনার ফোনের imei জানতে পারবেন। ফোনের imei নাম্বার খুবই গুরুত্বপূর্ণ একটা জিনিস। আপনার ফোন যদি কখনো হারিয়ে যায়  তাহলে এই imei নাম্বারের সাহায্যে আপনার হারিয়ে যাওয়া ফোন ফিরে পেতে পারেন। আর আপনার ফোনের imei নাম্বার যদি পুলিশকে না দেখাতে পারেন তাহলে কিন্তু আপনার কেস নাও নিতে পারে। এই imei নাম্বার আপনার হারিয়ে যাওয়া মোবাইল ফোন ফিরে পেতে সাহায্য করবে।


  • কোড *#07#

এই কোডের মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার ফোনের নেটওয়ার্ক রেডিওশন কি পরিমান ছড়াচ্ছে। রেডিয়েশন মানে হচ্ছে নেটওয়ার্কের গতি সম্পর্কিত বিষয়। রেডিয়েশন বেশি পরিমাণে ছড়ালে আপনার মাথা ব্যাথা, চোখ দিয়ে পানি পড়া ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে। আমরা অনেক সময় ফোনের ডাটা কানেকশন চালু করে অনলাইনে কাজ করে থাকি যার কারণে নেটওয়ার্কের রেডিয়েশন খুব বেশি পরিমাণে ছড়ায়। এই কোড ডায়াল করে আপনি আপনার ফোনের নেটওয়ার্কের রেডিয়েশন সম্পর্কে জানতে পারবেন। আর এই রেডিওশন থেকে বাঁচার উপায় হলো ডাটা কানেকশন চালু করে অনলাইনে কথা বলার সময় আপনি অবশ্যই হেডফোন ব্যবহার করবেন এবং আপনার মাথার কাছ থেকে ফোনটি একটু দূরে রাখবেন।


  • কোড *31#

এই কোডটি খুবই মজার একটি কোড। এই কোডটি ডায়াল করে একটিভ করলে আপনার ফোন থেকে কেউ কল দিতে পারবে না। আর যদি আপনি এই সার্ভিসটি বন্ধ করতে চান তাহলে #31# এই কোডটি ডায়াল করবেন। তাহলে উক্ত সার্ভিসটি বন্ধ হয়ে যাবে।


  • কোড *21*0160#

এই কোডটিও বেশ মজার একটি কোড। এই কোড ডায়াল করে একটিভ করলে আপনার ফোনে যদি কেউ কল দেয় তাহলে বলবে এই নাম্বারটি আর ব্যবহৃত হচ্ছে না। কিন্তু আপনি সবাইকে কল করতে পারবেন। আর যদি এই সার্ভিসটি বন্ধ করতে চান তাহলে #21# এই কোডটি ডায়াল করবেন।


যাই হোক এই ছিল আজকের কোড সম্পর্কে গুরুত্বপূর্ণ পোস্ট আশা করি এই পোস্ট পড়ে আপনারা উপকৃত হবেন। আর আপনার অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন আপনারা কি ধরনের পোস্ট চান। 

ধন্যবাদ সবাইকে


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url