নোকিয়ার পতনের ইতিহাস।

নোকিয়া কোম্পানির ইতিহাস


Nokia mobiles

নোকিয়া মোবাইল কে না চেনে। ১৯৯০ থেকে ২০১০ পর্যন্ত যেভাবে রাজত্ব করে গেছে এই মোবাইল কোম্পানি তা অন্য কোন কোম্পানি পারেনি। আর পারবেই না কেন তখন মোবাইল ফোনের চাহিদা ছিল খুব বেশি। কিন্তু তুলনামূলকভাবে মোবাইল ফোন ছিল অল্প। 

বিশেষজ্ঞের মতামতে নোকিয়ার মোবাইল ইতিহাস একটি ধাপে ধাপে নিম্নলিখিত পরিবর্তিত হয়।


নোকিয়া কোম্পানির মালিক কে?

প্রতিষ্ঠাতা: ফেড্রিখ আইস্টাইম লইও মেকলিন
প্রধান ব্যক্তি: রিসতো সিলাসমা (চেয়ারম্যান) রাজিব সুরি(প্রেসিডেন্ট এবং সিইও) ক্রিশ্চিয়ান পুলোলা সিএফও

নোকিয়া মোবাইল কোন দেশের কোম্পানি?


প্রারম্ভিক দশক (১৮৬৫-১৯৮০-এর দশক):**

নোকিয়া ফ্রেডরিক ইদেস্ট্যাম দ্বারা ১৮৬৫ সালে ফিনল্যান্ডের তামপেরে একটি পাল্প মিল হিসেবে প্রতিষ্ঠিত হয়।

এরপর সেখান থেকেই নোকিয়া বিভিন্ন শিল্পে বিস্তার লাভ করে, যেমন রাবার, কেবল, ইলেক্ট্রনিক্স, পরবর্তীতে টেলিকমিউনিকেশন সরঞ্জামে প্রবেশ করে।


নোকিয়া কোম্পানি কত সালে মোবাইল তৈরি করে?
 

মোবাইল ফোনে প্রবেশ (১৯৮০-১৯৯০-এর দশক):**

১৯৮০-এর দশকে, নোকিয়া মোবাইল ফোন ইন্ডাস্ট্রি তে প্রবেশ করে, ডিজিটাল হ্যান্ডহেল্ড ফোন তৈরি করার উদ্দেশ্যে।১৯৯১-১৯৯২ সালে, নোকিয়া তার প্রথম GSM ফোন, নোকিয়া ১০১১, প্রকাশ করে, যা আধুনিক মোবাইল ফোনে এক গুরুত্বপূর্ণ ধাপ ছিল।


Nokia 1011
Nokia-1011-02



অধিকার এবং আইকনিক ফোন (১৯৯০-২০০০-এর দশক):**

১৯৯০-এর দশক এবং ২০০০-এর দশকের মোবাইল ফোনগুলো খুবই চাহিদা সম্পন্ন হয়েছিল। এবং মোবাইল ফোনগুলো বাজারে বেশ জনপ্রিয় হয়ে ওঠেছিলো। এসময় 

নোকিয়া ৩২১০ (১৯৯৯) এবং নোকিয়া ৩৩১০ (২০০০) মার্কেটে রাজত্ব করেছিল। কারন এই মোবাইলগুলোতে চার্জ ভালো ব্যাকআপ দিত এবং Snake গেম খেলা যেত। নোকিয়া বুঝিয়ে দিয়েছিল মোবাইল শুধু কথা বলার জন্যই নয় বরং বিনোদনের জন্যও।  


Nokia 3210
Nokia-3210


স্মার্টফোন অধিকার (২০০০-২০১০-এর দশক):**

নোকিয়া শুরুতেই ফিচার ফোন বাজার নেতৃত্ব করে, কিন্তু স্মার্টফোনের উত্থান সহিত প্রতিযোগিতা বেশি হতে লাগে।নোকিয়া N series (N70, N72, N73, Nokia 6600, N95, ইত্যাদি) মাল্টিমিডিয়া ফিচার নিয়ে এল, এবং Symbian OS এই ডিভাইসগুলিতে সাধারণভাবে ব্যবহৃত হতে। তার সাথে তো Java আছেই।


Nokia N73
Nokia N73


তবে, iOS এবং Android এর জনপ্রিয়তা বাড়তি স্মার্টফোন মার্কেটে নোকিয়ার স্থান কমে যায়। ইতিপূর্বে নকিয়া আপডেট করলেও অ্যান্ড্রয়েটে গিয়ে তাদের এক্টিভিটি কমে যায়। যার কারণে নোকিয়ার পতন ঘটে। নোকিয়া চেয়েছিল অ্যান্ড্রয়েড মোবাইলের চাইতে বেশি ফিচার্জ দিতে। কিন্তু কাস্টমার তো অ্যান্ড্রয়েডের প্রতি ঝুঁকে পড়েছিল। এভাবে নোকিয়া মার্কেট হারাতে থাকে। 


মাইক্রোসফট এবং নোকিয়া একটি অধিগ্রহণ ছিল


উইন্ডোজ ফোন যুগ (২০১১-২০১৪-এর দশক):**

২০১১ সালে, নোকিয়া মাইক্রোসফটের সহযোগিতায় তাদের স্মার্টফোনের জন্য Windows Phone অপারেটিং সিস্টেম ব্যবহার করে। Lumia সিরিজ নিয়ে আসে, যেগুলির মধ্যে Lumia 800 এবং Lumia 920 রয়েছে। এগুলো মোটামুটি ভালো চললেও মার্কেট কাপাতে পারেনি।কারণ কাস্টমার অ্যান্ড্রয়েডকে এত বেশি পছন্দ করে ফেলে উইন্ডোজ মোবাইল পছন্দ না করে তারা অ্যান্ড্রয়েড চালাতে বেশি সচ্ছন্দ্যবোধ করে। 


মাইক্রোসফট অধিষ্ঠান এবং পতন (২০১৪-২০১৬-এর দশক):**

২০১৪ সালে, মাইক্রোসফট নোকিয়ার ডিভাইস এবং সার্ভিসেস ডিভিশন অধিষ্ঠিত করে, যা Lumia ডিভাইসগুলির মাইক্রোসফট Lumia হিসেবে পুনঃনামকরণ হয়। কিন্তু তারপরও Nokia মার্কেট কাঁপাতে ব্যর্থ হয়। তারপর তারা অ্যান্ড্রয়েড মোবাইল বাজারে নিয়ে আসে যেমন Nokia x


Nokia windows mobile
Nokia Windows mobile


নোকিয়া ফোনে কি এন্ড্রয়েড ব্যবহার করা হয়?

  

HMD গ্লোবাল যুগ (২০১৬-বর্তমান):**২০১৬ সালে, ফিনিশ কোম্পানি HMD Global নোকিয়া ব্র্যান্ড ব্যবহার করার অধিকার অধিষ্টিত করে। HMD Global নোকিয়া ব্র্যান্ড পুনরুদ্ধার করে এবং Android ভিত্তিক স্মার্টফোন মনোনিবেশ করে, উদাহরণস্বরূপ নোকিয়া x series। এবং তারা নিয়মিত সিকিউরিটি আপডেট দিতে থাকে। 


সাম্প্রতিক উন্নতি (২০২০-এর দশক):**
নোকিয়া বিভিন্ন বৈশিষ্ট্য এবং মূল্য বিবিধভাবে স্মার্টফোন মুক্তি দেয়।


Nokia android
Nokia android


কোম্পানিটি পাঁচজনের উপর ৫G-সক্ষম ডিভাইস উন্মুক্ত করে এবং বিশ্বব্যাপী স্মার্টফোন মার্কেটে উপস্থিতি বজায় রাখে।


নোকিয়ার সম্পূর্ণ ইতিহাসে, শুরুতে একটি প্রাচীন এনালগ ফোন থেকে শুরু হয়ে এসে মডার্ন মোবাইল প্রযুক্তি উদ্ভাবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মাঝখানে নোকিয়া চ্যালেঞ্জের মুখোমুখি হলেও বর্তমানে তাদের অ্যান্ড্রয়েড মোবাইল বাজারে ভালোই চলছে। 


মার্কা পরিচিত এবং সার্বিক মোবাইল প্রযুক্তির পরিবর্তনশীল লিস্টে নোকেয়ার নাম অবশ্যই থাকবে। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url